শিক্ষাকাল

আমি সিলেট শহরে কর্মরত একজন বিশেষজ্ঞ চিকিৎসক। চিকিৎসক হিসাবে আমার উচ্চতর প্রশিক্ষণের বিষয় "এন্ডোক্রাইনোলজি এবং মেটাবলিজম"।

ডাঃ লালা সৌরভ দাস
এমবিবিএস, ডিইএম
  

এন্ডোক্রাইনোলজি বিষয়টি হরমোনজনিত সমস্যার চিকিৎসার সাথে সম্পৃক্ত। বর্তমান পরিস্থিতিতে ক্রমবর্ধমান হরমোনজনিত সমস্যা, যেমন ডায়াবেটিস, থাইরয়েড এবং অন্যান্য হরমোনজনিত রোগের বিস্তার আমাকে আগ্রহী করে এই চিকিৎসাবিজ্ঞানের এই বিশেষায়িত শাখায় অধ্যয়নের দিকে। 


আমি ছাত্রজীবনে নবীন চন্দ্র প্রাথমিক বিদ্যালয়, সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় (২০০৫ইং) এবং মুরারি চাঁদ কলেজ (২০০৭ইং) এর ছাত্র।


আমি ২০০৭-২০০৮ সেশনে কুমিল্লা মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি হই এবং তা ২০১৩ইংতে সম্পন্ন করি। পরবর্তীতে আমি কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে এক বছর ইন্টার্ন চিকিৎসক হিসাবে দায়িত্ব পালন করি। 

২০১৪ইংতে ইন্টার্ন সমাপনির পরবর্তী সময়ে আমি সিলেট ডায়াবেটিক হাসপাতালে মেডিকেল অফিসার হিসাবে যোগদান করি। প্রকৃতপক্ষে তখন আমি দেশের ডায়াবেটিক রোগীর পরিমান, তাঁদের কষ্ট এবং ভোগান্তি এবং চিকিৎসা ব্যবস্থার উন্নায়ন সাধনে একজন এন্ডোক্রাইন বিশেষজ্ঞ চিকিৎসকের গুরুত্ব উপলব্ধি করতে সক্ষম হই। 

পরবর্তীতে আমি জুলাই, ২০১৬ইং সেশনে "ডিপ্লোমা ইন এন্ডোক্রাইনোলজি এন্ড মেটাবলিজম (ডিইএম)" কোর্সটিতে সুযোগ প্রাপ্ত হই এবং সৃষ্টিকর্তার কৃপায় পোস্টগ্রেজুয়েসন কোর্সটি জুলাই, ২০১৮ইংতে সমাপ্ত করে এন্ডোক্রাইনোলজিস্ট হিসাবে আত্মপ্রকাশ করতে সক্ষম হই। 
  

এক নজরে...


ডাঃ লালা সৌরভ দাস

এমবিবিএস, ডিইএম (বারডেম)

ডায়াবেটিস, থাইরয়েড এবং হরমোন বিশেষজ্ঞ (এন্ডোক্রাইনোলজিস্ট)

মেম্বার অফ বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি

মেম্বার অফ আমেরিকান এ্যাসোসিয়েশন অফ ক্লিনিকাল এন্ডোক্রাইনোলজিস্ট

Subscribe

Recommend on Google

Recent Posts